তথ্য অধিকার আইন সম্পর্কে সচেতনতা বাড়াতে হবে

  • 0

তথ্য অধিকার আইন সম্পর্কে সচেতনতা বাড়াতে হবে

Category : News

নিজস্ব প্রতিবেদক : যেকোনো বিষয়ে তথ্য জানা নাগরিক অধিকার। এজন্য তথ্য অধিকার আইন সম্পর্কে জনগণের সচেতনতা বাড়াতে হবে।

শনিবার সুপ্রিম কোর্ট বার ভবনে তথ্য অধিকার আইন বিষয়ক এক সেমিনারে বক্তারা এসব কথা বলেন।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ তথ্য কমিশনের পরিচালক ড. মো. আব্দুল হাকিম।

তিনি বলেন, তথ্য অধিকার আইনে বলা হয়েছে, জনগণকে তথ্য দিতে সকল সরকারি-বেসরকারি অফিসে তথ্য কর্মকর্তা থাকবে। তারা জনগণকে তথ্য দিতে বাধ্য থাকবে। নির্ধারিত সময়ের মধ্যে তথ্য না দিলে আইনের আশ্রয় নেওয়া যাবে। তবে ব্যক্তিগত গোপনীয় বিষয়, আদালত অবমাননা হবে এরকম কোনো তথ্য, রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ কোনো বিষয় এই আইনের আওতায় পড়বে না।

ড. মো. আব্দুল হাকিম জানান, ২০০৯ সালের জুলাই মাসে তথ্য অধিকার আইন কার্যকর হওয়ার পর প্রথম বছরে তথ্য চেয়ে ২৫ হাজার আবেদন জমা পড়েছিল। কিন্তু প্রতি বছর এই আবেদনের সংখ্যা কমছে। অথচ ভারত, শ্রীলঙ্কায় তথ্য চেয়ে আবেদনের সংখ্যা বেড়েই চলছে। তাই তথ্য অধিকার আইন সম্পর্কে দেশের জনগণের মধ্যে সচেতনতা বাড়াতে হবে।

বাংলাদেশ ইন্টারন্যাশনাল মেডিয়েশন সোসাইটির সভাপতি প্রাক্তন বিচারপতি দেলোয়ার হোসেনের সভাপতিত্বে ও সংগঠনের সেক্রেটারি অ্যাডভোকেট সমরেন্দ্র নাথ গোস্বামীর সঞ্চালনায় আলোচনায় অংশ নেন বাংলাদেশ ইকোনোমিক জোন অথরিটির প্রধানমন্ত্রীর কার্যালয়ের উপ-সচিব মো. দাউদ মিয়া ও পরিকল্পনা মন্ত্রণালয়ের উপ-সচিব মোল্লা মিজানুর রহমান।

সেমিনারে অ্যাডভোকেট আফসানা বেগম, তন্ময় রহমান শান্তা, আনিছুর রহমান খান, সৃজনী ত্রিপুরা, তানজিনা রহমান প্রমুখ বক্তব্য রাখেন।


Leave a Reply

Captcha loading...