বিশ্বে মেডিয়েশন জনপ্রিয় পদ্ধতিতে পরিণত হবে

  • -

বিশ্বে মেডিয়েশন জনপ্রিয় পদ্ধতিতে পরিণত হবে

Category : News

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, এক সময় বিশ্ব মেডিয়েশনের  গুরুত্ব উপলব্ধি করবে এবং বিরোধ নিরসনে এটাই জনপ্রিয় ও স্বাভাবিক পদ্ধতিতে পরিণত হবে।

শুক্রবার আফ্রিকার তানজানিয়ায়  মেডিয়েশন ও আইন বিষয়ক প্রথম আফ্রিকা-এশিয়া সম্মেলনে মূল প্রবন্ধে তিনি এ আশাবাদ ব্যক্ত করেন।

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, আমাদের আইন ও মেডিয়েশনের মানে,কিভাবে এ দুটি সম্পর্কযুক্ত তা বুঝতে হবে।

আইন বলতে আমরা একটা সিস্টেম বা প্রক্রিয়াকে বুঝি যা দিয়ে সরকার অপরাধ, ব্যবসায়িক চুক্তি/লেনদেন ও সামাজিক সম্পর্ক গুলোর উন্নয়ন করে।যে তিনটি ক্ষেত্রের কথা আমি বলেছি, তার দুটিই মেডিয়েশনের আওতায় পড়ে।

অন্য কথায়, আইন ও মেডিয়েশন দুটিই ব্যবসায়িক লেনদেন ও সামাজিক যোগাযোগ /সম্পর্কগুলো সম্পাদনের প্রক্রিয়া।

মূল প্রবন্ধে বলা হয়,আইন অনুযায়ী আদালতে মামলা দায়েরের মাধ্যমে বিষয়টির নিষ্পত্তি করা হয়। এ প্রক্রিয়ায় পক্ষ  ও তাদের আইনজীবী থাকে, যারা যুক্তিতর্ক ও পাল্টা যুক্তিতর্ক উপস্থাপন করে থাকে। মেডিয়েশনের ক্ষেত্রে একে অপরের বিপরীত পক্ষ নয়। বরং উভয়পক্ষই যে সমস্যার মুখোমুখি হচ্ছে এর মাধ্যমে তার একটা সৃষ্টিশীল সমাধান হয়। যার মাধ্যমে উভয়পক্ষই লাভবান ও উপকৃত হয়।

অ্যাটর্নি জেনারেল বলেন, বিশ্বের অনেক দেশের সরকারই আজ এমন আইন প্রণয়ন করছে যার ফলে আরও বেশি সংখ্যক মানুষ মেডিয়েশনকে বিরোধ মীমাংসার পদ্ধতি হিসেবে বেছে নিচ্ছে।

বাংলাদেশ ইন্টারন্যাশনাল মেডিয়েশন সোসাইটি (বিমস) ও আই-রিজলভ যৌথভাবে এই সম্মেলনের আয়োজন করেছে।

তানজানিয়ার প্রশাসনিক রাজধানী দারুস সালামে দুদিনব্যাপী এই আন্তর্জাতিক সম্মেলনে আরো বক্তব্য রাখেন আন্তর্জাতিক আদালতের সাবেক নারী বিচারপতি জয়েস অ্যালুচ, বিমসের আন্তর্জাতিক অ্যাম্বাসেডর ড. রিচার্ড বেনকিং, তানজানিয়ার স্কুল অব ল এর প্রিন্সিপাল জাকাইয়ো লুকুমে, ইন্ডিয়ান ইনস্টিটিউট আরবিট্রেশন অ্যান্ড মেডিয়েশনের প্রেসিডেন্ট অনিল জাভিয়ার, ইন্টারন্যাশনাল মেডিয়েটরস অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট কেভিন ব্রাউন, কেনিয়া হাইকোর্টের আরবিট্রেটর মার্সি ওকিরো,বিমসের চেয়ারম্যান অ্যাডভোকেট এস এন গোস্বামী,তানজানিয়ার আন্তর্জাতিক মেডিয়েটর মেডলাইন, আন্তর্জাতিক মেডিয়েটর কে এস শর্মা, ইরাম মজিদ, বিমসের এক্সকিউটিভ সেক্রেটারি প্রিয়াংকা চক্রবর্তী প্রমুখ।